তোমরা যারা হুজুর হয়েছো...

.
চারপাশের মানুষের আচরণ দেখে তোমরা ভাবতে পারো তোমরা অনেক বড় বুযুর্গ আউলিয়া। অথচ তোমরা যা করো, তা একজন মানুষের মুসলিম হিসেবে পরিচিত হওয়ার ন্যূনতম শর্ত।
 পাঁচ ওয়াক্ত সালাত সময় মতো পড়া (বিশেষত পুরুষদের ক্ষেত্রে মাসজিদে গিয়ে জামাতে পড়া), রামাদ্বান মাসের সকল হক আদায় করে ২৯/৩০টি সওম রাখা, আর্থিক সামর্থ্য থাকলে যাকাত আদায় ও হাজ্জ সম্পন্ন করা, দাড়ি রাখা/হিজাব পরা, সময় পেলে দ্বীনি ইলমের মজলিসগুলোতে হাজিরা দেওয়া...এ সবই কিন্তু সালাফদের যুগের একজন সাধারণ রুটি বিক্রেতার দ্বীনদারির লেভেল।
.
তোমাদের আশেপাশের মানুষগুলো হয়তো তোমাদের চেয়ে আরো নিচের লেভেলের দ্বীনদার। 


তাদের ভিড়ে তোমাদের হয়তো জামানার মোজাদ্দেদ টাইপের কিছু বলে মনে হয়। কিন্তু মনে রেখো, তাদের ফেল করা তোমাদের ৩৩ পেয়ে পাশ করাকে জাস্টিফাই করে না। বরং তারা যে ফেল করছে, এটা তোমাদের মেহনতের কমতি। তোমরা হয়তো মানুষের প্রশংসা চাও না। কিন্তু আল্লাহ হয়তো আখিরাতের প্রতিদানের পাশাপাশি দুনিয়ার সুখ্যাতিও নগদে দিয়ে তোমাদের পুরষ্কৃত করছেন।
.
তবে খেয়াল রাখবে, এসব প্রশংসার হাত ধরে যেন তোমাদের অন্তরে আত্মতৃপ্তি ও অহংকার প্রবেশ না করে।
.
.
اللَّهُمَّ لاَ تُؤَاخِذْنِي بِمَا يَقُولُونَ، وَاغْفِرْ لِي مَا لاَ يَعْلَمُونَ، (وَاجْعَلْنِي خَيْراً مِمَّا يَظُّنُّونَ)
.
হে আল্লাহ, তারা যা বলছে তার জন্য আমাকে পাকড়াও করবেন না, তারা (আমার ব্যাপারে) যা জানে না সে ব্যাপারে আমাকে ক্ষমা করুন। (আর তারা যা ধারণা করে তার চাইতেও আমাকে উত্তম বানান)
.
বুখারী, আল-আদাবুল মুফরাদ, নং ৭৬১।
.

হুজুর হয়ে

No comments:

Post a Comment

Plz spread this word to your friends