আমাদের দেশের সবাই যে যার অবস্থানে একেকটা জালিম

অ্যাপোলো হসপিটাল থেকে বেরুচ্ছি। দেখলাম আমার গাড়ি পার্কিং লট থেকে বের হতে পারছেনা কারণ সামনের গাড়ি সিকিউরিটির সাথে কিছু একটা নিয়ে ঝগড়া করছে। ফ্ল্যাগস্ট্যান্ড লাগানো সরকারী গাড়ি।
আমার পাশে দাঁড়ানো এক ভদ্রলোক, তাঁর স্ত্রী এবঙ ১২-১৩ বছরের ছেলে রাগে গজগজ করছে। বুঝলাম তাঁদেরই গাড়ি। তাঁদের রাগের কারণ কেন তাঁদের পার্কিং ফি দিতে হবে। এত বড় সরকারি অফিসার।
---
অনেক বছর আগে একটি বিদেশী বিশ্ববিদ্যালয়ের কিছু বাংলাদেশী ছাত্রদের সাথে কথা হচ্ছিল। কথায় কথায় তারা জানালো তারা একটি পারকিং লটে জব করে। বেতন অতি সামান্য কিন্তু তারা অনিয়ম করে অনেক টাকা কামিয়ে নিচ্ছেন। বলেই সবার মুখে দেখালাম বিজয়ীর হাঁসি, যেন চুরি করে তারা বিশাল কিছু করে ফেলছে। লজ্জা বা অনুশোচনা দুরের কথা, তারা যে একটি খারাপ কাজ করছে এই নিয়ে তারা একান্তই গর্বিত।
---
হজ্জ উমরাহ নিয়ে কিছু কাজ করছিলাম। কথায় কথায় একজন থেকে শুনলাম তিনি কোন বছর নাকি অনেক টাকা বানিয়েছিলেন, মানুষের কোরবানির টাকা জমা না দিয়ে। এটা নাকি সিস্টেম সবাই করে, তাই সমস্যা নেই। এবং যারা করছে তাঁদের অনেকেই আপাতঃ দৃষ্টিতে ধার্মিক মানুষ।
আরেকজন বললেন তারা সিন্ডিকেট করে আগে থেকে হজ্জের প্লেনের টিকেট কেটে রেখে প্রতিবছর নাকি অনেক টাকা ইনকাম করে থাকেন।
আরও শুনলাম কিভাবে উমরার ভিসাতে গ্রামের মানুষকে বোকা বানিয়ে সৌদি আরবে পাঠিয়ে কিভাবে অনেক সম্পদশালি হয়েছে কিছু মানুষ।
---
উপরের ঘটনাগুলোর মাঝে সরাসরি কোন সম্পর্ক নেই। কেবল আমাদের মানসিকতার মিল ব্যাতিত। আমাদের দেশের সবাই যে যার অবস্থানে একেকটা জালিম, জুলুমের সামান্য সুযোগটাও অপচয় করিনা। এমন হাজারো ঘটনার উল্লেখ করা সম্ভব। আর এই কারণেই আজকে দেশে বিদেশে বাংলাদেশীদের অবস্থা নিতান্তই করুন।

আল্লাহ কুরআনে বলেন -
আল্লাহ অবশ্যই কোন সম্প্রদায়ের অবস্থা পরিবর্তন করেন না যতক্ষণ না তারা নিজ অবস্থা নিজে পরিবর্তন করে। (১৩-১১

No comments:

Post a Comment

Plz spread this word to your friends