আল্লাহ্‌র মনোনীত জীবন ব্যবস্থায় সুদ : পর্ব ১ - জীবন ব্যবস্থা

বিসমিল্লাহির রাহমানির রাহিম

 
ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা - এই বিষয়টা প্রতিটি মুসলিমই কম বেশি উল্লেখ করে থাকেন, বলে থাকেন, লিখে থাকেন। কিন্তু বুঝে থাকেন কজন, সে বিষয়ে যথেষ্ট সন্দেহ পোষণ করার সুযোগ রয়ে যায়। কারণ জীবন ব্যবস্থা বা লাইফ সিস্টেমের কিছু সংজ্ঞা ও বৈশিষ্ট্য রয়েছে, যা ইসলামকে জীবন ব্যবস্থা বলে দাবি করার সাথে সাথে অনুধাবন ও অনুসরণ করা জরুরী। অল্প ভাষায় বিস্তর বলা সম্ভব না হলেও যা উল্লেখ করা সম্ভব, তা হল যে কোন জীবন ব্যবস্থাই একজন ব্যক্তির ব্যক্তিগত বা সমষ্টিগত জীবনে কিছু কোড বা নিয়ম কানুন সেট করে দিয়ে থাকে। অর্থাৎ ব্যক্তিগত জীবন যাপনের নিয়ম, পারিবারিক জীবন, রাষ্ট্রীয় জীবন, সামাজিক জীবন, অর্থনৈতিক জীবন ইত্যাদি নানা ক্ষেত্রে কিছু গৃহীত নিয়ম বা এক্সেপ্টেড নর্মস সেই জীবন ব্যবস্থায় ডিফল্ট হিসেবে থেকে থাকে। তাই ইসলামকে আমরা যখন জীবন ব্যবস্থা রূপে ঘোষণা করছি, তখন আমাদের বুঝে থাকা জরুরী, যে এইসব উপরোল্লিখিত বিষয়ে ইসলামের কোন নিয়ম, পরামর্শ কিংবা গাইডলাইন আছে কিনা।

এক্ষেত্রে, আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তা’লা কুরআনে উল্লেখ করেছেন,

“নিশ্চই আল্লাহ্‌র নিকট (গ্রহণযোগ্য/অনুমোদিত) জীবন ব্যবস্থা হল ইসলাম” [সূরাহ আলি ইমরান: আয়াত ১৯]


অর্থাৎ, বিচিত্র ধারার অসংখ্য জীবন ব্যবস্থাসমূহের মাঝে, আল্লাহ্‌ তা’লা কেবল মাত্র একটি জীবন ব্যবস্থাকেই রিকগনাইজ করেন। অন্যভাবে বলতে গেলে, আল্লাহ্‌র কাছে দাম রাখে, গ্রহণযোগ্যতা রাখে শুধুমাত্র একটি জীবন পন্থা। আর তা হল ইসলাম।

অন্য আয়াতে আল্লাহ্‌ বলছেন,

“যে কেউ ইসলাম ছাড়া অন্য জীবন ব্যবস্থা খোঁজ করবে, কোনদিনই তা গ্রহণ করা হবে না এবং আখিরাতে সে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত” [সূরাহ আলি ইমরান: আয়াত ৮৫]


অর্থাৎ ইসলাম ছাড়া আর কোন জীবন ব্যবস্থা মেনে চলা ব্যক্তির আখিরাতে ক্ষতি ব্যতীত কিছু পাওনা নেই। তার সেই জীবন ব্যবস্থা আল্লাহ্‌ কখনই, কোন অবস্থাতেই গ্রহণ করবেন না।

যারা ইসলামকে সত্যিকার অর্থেই গুরুত্বের সাথে নিয়েছেন, তারা জানেন, ইসলাম মানব জীবনের কোন একটি স্তর, পর্যায় কিংবা ক্ষেত্র বাকি রাখে নি, যেখানে আল্লাহ্‌ প্রদত্ত কোন গাইড লাইন প্রদান করা হয় নি। কিভাবে নখ কাটতে হয় থেকে শুরু করে কিভাবে শ’খানেক রাজ্যকে একজন শাসকের অধীনে নিয়ে এসে সমস্ত পৃথিবী শাসন করতে হয় পর্যন্ত সমস্ত বিষয়ে ইসলাম দেখিয়েছে পথ। জ্বেলেছে আলোকবর্তিকা।

তাই বলা বাহুল্য, ইসলামের একটি অর্থনৈতিক দর্শনও রয়েছে। রয়েছে অর্থনৈতিক ব্যবস্থা। ইসলামের বিভিন্ন শাখা প্রশাখার মধ্যে অন্যতম বিশদ, বিস্তর ও সুবিশাল শাখা হল ইসলামি অর্থনীতি। একজন মুসলিম হিসেবে, আমাদের অতি অবশ্যই ইসলামের অর্থনৈতিক মৌলিক তত্ত্ব, বাস্তবিক প্রয়োগ, সমাধান ও নির্ধারিত নিয়ম কানুন সম্পর্কে অবহিত হওয়া এবং অন্যান্য প্রচলিত অর্থনৈতিক পদ্ধতির সাথে ইসলামি অর্থনীতির পার্থক্য সম্পর্কে অবহিত হওয়া ও হারাম হালাল সম্পর্কে সজাগ থাকা
জরুরী। আমরা যেমন মুসলিম হিসেবে খৃষ্টানদের রীতিতে আল্লাহ্‌র ইবাদত করতে পারি না কিংবা বৌদ্ধদের রীতিতে বিয়ে করতে পারি না, ঠিক সেভাবেই আমরা ইসলাম ব্যতীত অন্য কোন নিয়মে অর্থনৈতিক কার্যক্রম সমাধা করতে পারি না, যদি তা ইসলামের সাথে মৌলিক ভাবে সাংঘর্ষিক হয়ে থাকে।

ইসলামের অর্থনৈতিক ব্যবস্থার গোড়াপত্তন হয় কুরআন ও সুন্নাহ দ্বারা। এই কুরআন সুন্নাহর নির্দেশনা অনুসারে ইসলামি অর্থ ব্যবস্থা পরিচালিত হয়। সেই রাসূল [] এর রাষ্ট্র থেকে শুরু করে খিলাফত রাষ্ট্র পর্যন্ত অর্থনীতি পরিচালিত হয় ইসলামি অর্থনীতির মাধ্যমে। খিলাফতের পতনের পর থেকে অবধারিত ভাবে ইসলামের অর্থনৈতিক ব্যবস্থার প্রজ্বলিত আলোও স্তিমিত হয়ে আসে। ফলে দীর্ঘ শত বছর ধরে মুসলিম ভূমিগুলোতে অর্থ ব্যবস্থা দখল করে নিয়েছে প্রথমত সমাজতান্ত্রিক ও পরবর্তীতে পুঁজিবাদী অর্থ ব্যবস্থা। উভয়ের মৌলিক ধারনাই ইসলামের ঘোর বিরোধী। কিন্তু এই সুদীর্ঘ সময়ে মুসলিম জাতি এইসব মানবসৃষ্ট অর্থনৈতিক প্রথা ও ব্যবস্থায় নিমজ্জিত হওয়ার দরুন ইসলামের মৌলিক অর্থনৈতিক ব্যবস্থা সম্পর্কে বেখবর হয়ে পড়েছে। ফলে ইসলামি অর্থনীতির প্রসঙ্গ তাদের কাছে নতুন কোন ফিলোসফি রূপে ধরা দেয়, অথচ এটা সেই ব্যবস্থা যা শত শত বছর ধরে কার্যকররূপে প্রচলিত ছিল এবং বর্তমান ক্যাপিটালিস্টিক ইন্টারেস্ট বেইসড সমাজের মত এর মেরুদন্ড কখনই ভেঙ্গে পড়ে নি।

অর্থনীতির মৌলিক উদ্দেশ্যের ব্যাপারে প্রখ্যাত মার্কিন অর্থনীতিবিদ Richard Theodore Ely বলেন,


"Economics is a science, but something more than a science, a science that though with the infinite variety of human life, calling not only for systematic, ordered thinking , but human sympathy, imagination, and in an unusual degree for the saving grace of commonsense."

অর্থাৎ, অর্থনীতি কেবল একটি বিজ্ঞানই নয়, এটি কেবলমান্ত সুসংবদ্ধ, সুশৃঙ্খলিত চিন্তার আবেদনই জানায় না, মানুষের প্রতি সহানুভূতির উদ্রেক করতে ও বাস্তব জ্ঞান অসাধারণ পরিমান সম্প্রসারণ করতেও তা সচেষ্ট।

রাজনৈতিক অর্থনীতির জনক নামে খ্যাত স্কটিশ অর্থনীতিবিদ Adam Smith বলেছিলেন

 "Economics is the science of wealth."

অর্থাৎ অর্থনীতি হল সম্পদের (বন্টন) বিজ্ঞান।

অর্থনীতি বিজ্ঞানে প্রথম নোবেল মেমোরিয়াল পুরস্কার প্রাপ্ত মার্কিন অর্থনীতিবিদ Paul A. Samuelson এর মতে,

"Economics is the study of how men and society choose, with or without the use of money, to employ scarce productive resources which could have alternative uses, to produce various commodities over time and distribute them for consumption now and in the future amongst various people and groups of society."

অর্থাৎ স্বল্প সম্পদ কি করে অর্থ ব্যবহার করে কিংবা না করে সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষের মাঝে বন্টন করা যায়, সে সংক্রান্ত বিদ্যাই হল অর্থনীতি।


No comments:

Post a Comment

Plz spread this word to your friends