দুনিয়ার সবকিছু যদি মধুমাখাও হয় কিন্তু আপনি, আমি জাহান্নামে গেলাম, কি ফায়দা হলো?

 

এক ভাই হতাশতম উক্তি করলেন, "ভাই, দুনিয়া শেষ, সব নষ্ট হয়ে গেছে। এখন কোনকিছু করেও কিছু হবে না।"
 
হ্যাঁ, হতাশ হবার মতো বহুকিছু আছে, যদি আপনি চারপাশে তাকান, ঘটমান বর্তমান নিয়ে ভাবেন।
কিন্তু, এতে আপনার আমার কিছুই যায় আসে না। 
কারণ, দুনিয়ার সবকিছু যদি মধুমাখাও হয় কিন্তু আপনি, আমি জাহান্নামে গেলাম, কি ফায়দা হলো?
একিভাবে দুনিয়ার চরম খারাপ সময়েও যদি আপনি আপনার কাজ করে যান এবং আল্লাহ আপনাকে মাফ করে দেন যেহেতু আপনি পরিবর্তনের চেষ্টা করেছেন তথা ঈমান এনেছেন এবং সৎকর্ম করেছেন তাহলে ধ্বংসপ্রাপ্ত দুনিয়াতেও আপনার হতাশ হবার কিছুই নাই।
 
৫০ হাজার মক্কাবাসীর ভিতর নারীশিশুসহ মাত্র ১৪০ জন মুসলিম দৈনিক অত্যাচারিত হচ্ছিলেন, প্রাণ হারাচ্ছিলেন। সাহাবীরা (রা) বলতে বাধ্য হচ্ছিলেন, 'ইয়া রাসুলুল্লাহ (সা), আর কত?"
মানে কেউ কোন আশার ছিঁটেফোঁটাও দেখছিলেন না। অথচ অল্প কিছুদিন পর এমন জায়গার মানুষ দিয়ে উনাদের শক্তিশালী করা হলো এবং রাষ্ট্র প্রতিষ্ঠা করা হলো যারা ঐ কিছুদিন আগেও ইসলাম কি জানতেন না, বরং নিজেরাই মারামারি করতেন। জী, ইয়াসরিববাসীদের কথা বলছিলাম।
 
বর্তমান দুনিয়ায় কিছু জায়গায় মুসলিমদের ওপর বোমাবর্ষণ করা হচ্ছে। কিছু জায়গায় চরম ক্ষুধা ও দারিদ্র্য। আর সব জায়গায় এমন শাসক বসে আছে যারা ইসলামিক না। 
 
কিন্তু আল্লাহ তো পৃথিবীর ইতিহাসে প্রত্যেক মানবপ্রজন্মকে এরকমভাবেই পরীক্ষা করেছেন। এবং সামনে যারা আসবে তারাও একি পরিস্থিতির মুখোমুখি হবে। 
 
ভাল সময়েও পরীক্ষাটা আসবে কোন না কোন ফরম্যাটে, 
অতীতের ভাল সময়গুলোতেও মুসলিমরা পরীক্ষা দিয়ে গেছেন। কোন ছাড় নাই, তাই পরিস্থিতির দোহাই দেয়া বোকামি।
দেখুন আল্লাহ কি বলছেন,
اَمۡ حَسِبۡتُمۡ اَنۡ تَدۡخُلُوا الۡجَنَّۃَ وَ لَمَّا یَعۡلَمِ اللّٰهُ الَّذِیۡنَ جٰهَدُوۡا مِنۡکُمۡ وَ یَعۡلَمَ الصّٰبِرِیۡنَ ﴿۱۴۲﴾
ام حسبتم ان تدخلوا الجنۃ و لما یعلم الله الذین جهدوا منکم و یعلم الصبرین ﴿۱۴۲﴾
"তোমরা কি ধারণা করছ যে, তোমরাই জান্নাতে প্রবেশ করবে? অথচ কারা জিহাদ করে ও কারা ধৈর্যশীল আল্লাহ তোমাদের মধ্য হতে তাদেরকে এখনও পরীক্ষা করেননি।" (আলে-ইমরান ১৪)
লেখা
লিঙ্ক
https://www.facebook.com/ralph.dreamer








No comments:

Post a Comment

Plz spread this word to your friends