মানুষের জ্ঞান কতো কম, তাই না?

অনেক অনেক বছর আগের কথা বলছি। প্রথম দেখা তার সাথে। প্রথম দেখাতেই এবং আমার সাথে তার প্রথম যে কথা হয়, সেই কথাতেই আমার মেজাজ এমন গরম হয়েছিলো যে, আপনাদের বোঝাতে পারবো না। যখন জানতে পারলাম তার বাসা আমার বাসার কাছেই, তখন তো আমি আরো হতাশ! মনে মনে ভাবছিলাম, "এই লোকটার সাথে প্রতিদিন যাতায়াতও করতে হতে পারে আমাকে! উফ..." আমি এটা মেনে নিতে পারছিলাম না।

একসাথে পাশাপাশি থেকে কাজ করেছি আমরা অনেক বছর এবং আল্‌হাম্‌দুলিল্লাহ্‌ তিনি মাত্র ক'দিনের মাঝেই তার জ্ঞান ও মেধা দিয়ে মুগ্ধ করেন এবং প্রথম সাক্ষাতে তার প্রতি আমার যেরূপ ধারণা হয়েছিলো- মাত্র ক'দিনেই সেই ধারণা একদম পাল্টে যায় এবং তিনি আমার প্রিয় মানুষদের একজন হয়ে যান। আরো আল্‌হাম্‌দুলিল্লাহ্ যে, তিনি এখন একজন দ্বীনি ভাইও।

মানুষের জ্ঞান কতো কম, তাই না? আর আমরা মানুষরা কতো দ্রুত একজন সম্পর্কে ধারণা করে বসি। অল্প তথ্যের উপরে নির্ভর করে দ্রুত ধারণা করা মানেই অধিকাংশ ক্ষেত্রেই ভুল ধারণা হয়ে যায়। আমি যদি প্রথম সাক্ষাতের ধারণার উপর থাকতাম এবং তার সাথে সম্পর্ক না গড়তাম, তাহলে হয়তো বুঝতেই পারতাম না যে, সেই অসহ্য লোকটা চমৎকার একজন লোক। শুধু উনি একা নন। এমন আরো ক'জনা আছেন যাদের প্রথম ১-২টি আচরণে যদি আমি মন খারাপ করে সরে পড়তাম, চমৎকার কিছু মানুষকে হারাতাম। অথচ আমরা কেউই দোষ-ত্রুটি মুক্ত নই।
আজ আমরা মুসলিমরা অনেক ভাগে বিভক্ত। সামান্য মতের অমিল হলেই আলাদা হয়ে যাই। অথচ আমাদের প্রতি নির্দেশ যেন আমরা একসাথে থাকি। কিন্তু আজ আমরা- চুন থেকে পান খসলেই আলাদা দল হয়ে যাচ্ছি। আর সেই সুযোগটাই ইসলামের শত্রুরা লুফে নিচ্ছে।
[যার কথা দিয়ে এই লেখা শুরু করেছি, তিনিও জানেন বিষয়টি। আমার সেই অনুভূতির কথা তাকে সরাসরিই বলেছিলাম। :] 
 Collected
 

No comments:

Post a Comment

Plz spread this word to your friends