বাড়াবাড়ি


আল্লাহ প্রদত্ত এই দীনের মাঝে কোন বাড়াবাড়ির স্থান নেই। এটা সবাই জানে, বোঝে। তবে যেটা সবাই বোঝে না, তা হল বাড়াবাড়ির সংজ্ঞা কী হবে, সেটা।
একজন উস্তাদ একবার বলছিলেন, যে বিষয়ে শারি’আহ আমাদের অনুমতি দিয়েছে, সেটা পালন কখনই বাড়াবাড়ি নয়। তাই বাড়াবাড়ি বলতে আমরা কী বুঝি, সেটাই মূল আলোচ্য হওয়া উচিৎ।

যেমন একজন নন-প্র্যাক্টিসিং মুসলিমের কাছে ৫ ওয়াক্ত নামাজ মসজিদে গিয়ে পড়াটা বাড়াবাড়ি। কেন বাবা, নামাজ তো বাসাতেও পড়া যায় – এমন বক্তব্য অনেকেরই। আবার অনেকের কাছে লম্বা ছেড়ে দেয়া দাড়িও বাড়াবাড়ি। আরে চাপ দাড়ি রাখলেই চলে বা দাড়ি না রাখলে ঈমান যাবে না – এমনও বলেন অনেকে। আবার অনেকেই আছেন, যারা বোরকা পরাকে বাড়াবাড়ি মনে করেন। শালীন ড্রেস পরলেই হবে মনে করেন।

আবার অন্য দিকে কিছু প্র্যাক্টিসিং মুসলিমও আছেন, তাদের মাঝেও অনেকে আছেন যারা মনে করেন পায়জামা পাঞ্জাবী পরা বাড়াবাড়ি, নিকাব করা বাড়াবাড়ি, হারাম উপার্জন থেকে বাঁচতে সিম্পল লাইফ লিড করা বাড়াবাড়ি, গায়ের মাহরামের সামনে না যাওয়া বাড়াবাড়ি।

খেয়াল করলে দেখা যাবে, একেক লেভেলের মুসলিমদের চোখে বাড়াবাড়িটা একেক রকম। শীলা মনে করছে নীলা মাথায় ওড়না করা হিজাব দিয়েছে এটা বাড়াবাড়ি। আবার নীলা মনে করছে শায়লা ওড়না হিজাবের সাথে আবার কালারফুল বোরকা পরেছে এটা বাড়াবাড়ি। আবার শায়লা মনে করছে আমিনা কালো বোরকা পরেছে এটা বাড়াবাড়ি। আবার আমিনা মনে করছে আইশা নিকাব পরেছে এটা বাড়াবাড়ি। একেক জনের কাছে বাড়াবাড়ির সংজ্ঞা একেক রকম।
অথচ শরিয়তের মানদন্ডে কোনটাই বাড়াবাড়ি নয়, বরং প্রথম কয়েকজনের অনেক কিছুই ছাড়াছাড়ি। শরিয়ত যা আমাকে করতে অনুমতি দিয়েছে, হক্কপন্থী ফকিহ আলিমগণ যে বিষয়ে মতামত দিয়েছেন, তার অনুসরণ কখনই বাড়াবাড়ি নয়।

তার মানে কি বাড়াবাড়ি কিছুই নেই?
 হ্যাঁ আছে।
 অনেক হক্কপন্থী আলিমই বর্তমান যুগে অনেক কিছুকে বাড়াবাড়ি বলেন। যেমন ফিকহ নিয়ে, মাসলা মাসাইল নিয়ে অনেকেই বাড়াবাড়ি করেন, পোশাক পরিচ্ছদের সহজতাকে অস্বীকার করে অনেকে বাড়াবাড়ি করেন, শরিয়তের অনুমতি থাকা কোন বিষয়কে নাজায়েজ বলে ফতোয়া দিয়ে বাড়াবাড়ি করেন, অনেকে অদূরদর্শী হয়ে মানুষ পর্যন্ত হত্যা করেন, এইসব অবশ্যই বাড়াবাড়ি।
এবং এইসব যে বাড়াবাড়ি, তা শরিয়ত থেকেই প্রমাণিত। ফকিহ আলিমগণ দলিল প্রমাণের ভিত্তিতেই বলেন এইসব বাড়াবাড়ি হবার কারণ।

কিন্তু শরিয়তের অনুমতি থাকা সত্ত্বেও কোন কিছুকে বাড়াবাড়ি আখ্যা দেয়াটা নিতান্তই অজ্ঞতা, মূর্খতা ও জাহালাত। ইসলাম সহজতার দীন। ইসলাম একে অপরকে সহায়তার, সহানুভূতির ও সহনশীলতার দীন। কেউ আল্লাহকে সন্তুষ্ট করতে শরিয়তের অনুমিত পন্থায় আমার চাইতে কোন আমল বেশি করলে, যদিও সেটা আমার চোখে কাঠিন্যের পর্যায়ে পড়ে, সেটাতে আমার আপত্তির কোন সুযোগ নেই। আল্লাহর আইন সে সুযোগ আমাকে দেয় না।
আল্লাহ আমাদের সবাইকে দীনের জ্ঞান দিন।

>>কালেক্টেড পোস্ট<<

No comments:

Post a Comment

Plz spread this word to your friends