পরিবারের ভাঙন


২০০৮ সালের কথা। বান্দরবানে বেড়াতে গিয়েছিলাম। এক রিকশাওয়ালার সাথে কথা প্রসঙ্গে সে জানাল সে বিয়ে করেনি, কিন্তু বিয়ে করলে যা মজা পাওয়া যায় সে পেয়েছে।

১৯৬০ সালের দিকে ২০ বছর বয়সী ৬৮ শতাংশ অ্যামেরিকান বিবাহিত ছিল। সমবিবাহ না, আসল বিয়ে। ২০০৮ সালে এই সংখ্যা এসে দাঁড়ায় ২৬ শতাংশ। এখন কত কে জানে।

উপাত্তটা জরুরী। রসুল সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন আমরা ইহুদি খ্রিষ্টানদের অনুসরণ করব প্রতিপদে। সমাজের উপরের দিকে লোকেরা যে বেলেল্লাপনা অনেক আগে করত সেটা সমাজের সাধারণ মানুষেরাও ধরে ফেলেছে। কলগার্ল না হলেও হস্তমৈথুন তো খুব সাধারণ অভ্যাস।

এতে বিয়ের উপর নেতিবাচক প্রভাব পড়ে কীভাবে? বিয়ে দিল্লিকা লাড্ডুর মতো। মজাও আছে, প্যাড়াও আছে। আরেকটা মানুষের সাথে ২৪/৭ মিলিয়ে চলার প্যাড়া। যদি প্যাড়া ছাড়াই মজাগুলোর ব্যবস্থা হয়ে যায় কোন পাগলে বিয়ে করবে?

শুধু মুসলিমরা। কারণ মুসলিমদের কাছে বিয়ে একটা ইবাদাত। নিজেকে পবিত্র রাখার। ভবিষ্যতে আরো মুসলিম পৃথিবীতে এনে পৃথিবী আবাদ করার। মুসলিমরা তাই কুত্তার বাচ্চা পালে না। ক্যারিয়ারকে ঠিক রেখে তার ফাঁক-ফোকরে সন্তান নেয় না। পরিবার ঠিক রাখে-সন্তান জন্ম দেওয়া, ভরণ-পোষণ, লালন-পালন ঠিক রাখে। তার বিশ্বাস ক্যারিয়ার তথা রিযক আল্লাহর কাছ থেকে আসে।

ইসলামের প্রতেকটা জিনিসের মতো বিয়েতেও আল্লাহর সন্তুষ্টির পাশাপাশি দুনিয়াতে ভালাই আছে। ব্যাচেলর বাঁচে শুয়োরের মতো, মরে কুকুরের মতো। তরুণ বয়সের বন্ধুরা মধ্যবয়সে হারিয়ে যায়। যে বুড়ো বা বুড়ি সারাজীবন টাকা কামাই করেছে তার টাকার লোভে কেউ তাকে সংগ দেবে না। লোভী মানুষেরা দরকার হলে মেরে টাকাটা নিয়ে নেবে।

বয়সকালে সংগ আসলে দেয় পরিবার। স্ত্রী বা স্বামী। সন্তান। তস্য সন্তান। অবশ্যই সবকিছুতে ইসলাম শর্ত। নয়ত গন্তব্য বৃদ্ধাশ্রম।

ওপেন সেক্সের এ যুগে দেহের ক্ষুধা মেটানো খুবই সহজ। এ যুগে পরিবারের ভাঙন খুব সহজ। আমার ভালো লাগল না--ধরলাম নিজের পথ। মানিয়ে চলা হারিয়ে গেছে। নুহ আলাইহি ওয়া সাল্লাম তার স্ত্রীকে ৯৫০ বছর দাওয়াত দিয়েছিলেন, তালাক দেননি। ফিরাউনের স্ত্রী আসিয়া আল্লাহর কাছে বলেছিলেন জান্নাতে একটা ঘর বানিয়ে দেওয়ার জন্য। শয়তানসম স্বামীকে তিনি ডিভোর্স লেটার পাঠিয়ে দেননি।

আপনার স্বামী কী ফিরাউনের চেয়েও জালিম? আপনার স্ত্রী কী নুহের স্ত্রীর চেয়েও খারাপ? শয়তান এত সহজে আপনার পরিবার ভাঙে কী করে? আপনার সংগীর যদি না পোষায় তাকে আপনি চলে যেতে বললেন, আপনার বুড়ো বয়সের কথা ভাবলেন না? হারাম থেকে কীভাবে বাঁচবেন ভাবলেন না? আপনাকে আপনার বাবা-মা পৃথিবীতে এনেছেন, বড় করেছেন। আপনারও উচিত পৃথিবীতে অন্তত একজনকে রেখে যাওয়া। ঘর ভাঙলে সন্তান আসবে কীভাবে? থাকবে কোথায়?

আপনার স্ত্রী বা স্বামীর ক্ষেত্রে আল্লাহকে ভয় করুন। সমাজকে টিকিয়ে রাখার ক্ষেত্রে আল্লাহকে ভয় করুন। মুত্তাকী হওয়াটা খুব জরুরী। যে আল্লাহকে ভয় করে না আল্লাহ তার ইবাদাত কবুল করেন না। নিকাব বা দাঁড়ি, ইসলামি ফেসবুকিং--কোনো কিছু দিয়েই কিন্তু জাহান্নামের আগুন থেকে পার পাবেন না।

সাধু সাবধান।


collected

No comments:

Post a Comment

Plz spread this word to your friends