এতগুলো "কেন"র একটাই উত্তর।

ইসলামের কথা আসলেই অনেকে কমন কিছু আক্রমণাত্মক প্রশ্ন তুলে আনেন। কতটা কষ্টদায়ক প্রশ্ন কেউ করতে পারে সে আমি জানি। আমি দুবছর একটি মিশনারি স্কুলে পড়েছি। যেসব প্রশ্ন মানুষের মুখে শুনেছি তা কোনদিন কাউকে বলার রুচি হয়নি। ছোট ছিলাম, তখন পরিবারের মানুষেরা কেবল ইসলাম বুঝতে শুরু করেছেন, আমি নিজে তেমন কিছুই বুঝি না। উত্তর হাতড়ে বেড়াতাম নিজের মনে। আর হীনমন্যতায় তো ভুগতামই।

বড় হতে হতে বুঝলাম, যারা প্রশ্নগুলো করছে, তারা উত্তর জানতে চায় না। তারা চায় আমাদের কাছে উত্তর না থাকুক। উত্তর কিন্তু প্রতিটা প্রশ্নের আছে। আমার কাছে না থাকলেও সুযোগ্য জ্ঞানী মানুষের কাছে আছে। সত্যিই যদি কেউ জানতে চায়, সে জানার জায়গা ঠিক খুঁজে নিবে! আজকাল জানতে চাইলে জেনে নেয়াটা কোনও ব্যাপারই না!

তবে একটা কথা স্পষ্ট করে বলে দিতে চাই। বড় হতে হতে এও বুঝেছি-- একজন মুসলিম হওয়া মানে এই না যে প্রতিটা জিনিসের আড়ালের "wisdom" যাচাই বাছাই করে তবে আমি কোনোকিছু মানবো! It is the other way round! যদি মানি যে আল্লাহ আছেন, তিনি এক, অদ্বিতীয়, একমাত্র উপাসনার অধিকারী-- তাহলে তিনি যা যা করতে বলেছেন, তা চোখ বুজে মানবো! এর আড়ালের কারণ জানার ইচ্ছা কারুর থাকতেই পারে কিন্তু কারণ জানাটা তাঁর হুকুম মেনে নেয়ার কোনও শর্ত হতে পারে না! যখন তাঁর কাছে আত্মসমর্পণ করেছি, পুরোপুরিভাবেই করেছি। একথা মেনে নিয়েই করেছি যে তিনি যা জানেন, আমরা তা জানিনা! তিনি যা কিছু করতে বলছেন অথবা করতে নিষেধ করছেন, তার আড়ালে তাঁর অবশ্যই কোনও wisdom আছে যা আমাদের অতি সামান্য বুদ্ধিতে ধরা পড়ছে না!

তাই, যারা জেনে বুঝে মুসলিম হয়েছে, তাদেরকে এসব প্রশ্ন করে কোনঠাসা করে দেয়ার বৃথা চেষ্টা করে লাভ নেই। আপনার জন্য অনেকগুলো প্রশ্নের অনেকগুলো উত্তর প্রয়োজন-- এবং প্রতিটা উত্তর আছেও-- যদি সত্যিই জানতে চান। কিন্তু মুসলিমদের জন্য আপনার এতগুলো "কেন"র একটাই উত্তর আর সেটাই তাদের জন্য যথেষ্টঃ "আল্লাহ এভাবেই চান, তাই!!

No comments:

Post a Comment

Plz spread this word to your friends